Saturday, May 27, 2017

বই কমিক্স গ্রাফিক নভেল আর অন্যান্য

পাঠ্যবইয়ের বাইরে আমার পড়ার অভ্যাস তৈরি হয়েছিল প্রাইমারি স্কুলে পড়াকালীন সময় থেকেই। বাবা দোকানের জন্য পেপার কিনতো। আর আমি দোকানে গেলেই ছোটদের পাতা, বিজ্ঞান পাতা ওসব পড়তাম। হাইস্কুলে পড়াকালীন সময় থেকেই আমার পড়ালেখার গণ্ডি একটু বড় হয়। হাতে তিন গোয়েন্দা, রহস্য পত্রিকা আর সেবা প্রকাশনীর বিভিন্ন বই আসতে থাকে স্কুলের বন্ধুদের কাছ থেকে। একদিন ক্লাসে দেখলাম রাফেল চাকমা নামের এক বন্ধু একটা বই পড়ছে যে বইয়ের পুরো পৃষ্ঠা জুড়ে ছবি আর লেখা। সেটা ছিল "লম্বু মোটু আর কালোচিতা" নামের একটা বই এবং আমার দেখা প্রথম কমিক্স। মজার ব্যাপার হচ্ছে লজ্জার মা-বাপ মেরে আমি সেটা রাফেলের কাছ থেকে চেয়ে বসলাম।ইন্ডিয়ান কমিক্স (চাচা চৌধুরী, পিংকি, বিল্লু, ডাইনামাইট, লম্বু মোটু এসব) আরো পড়ার সুযোগ হয় কাজিন তনুদি-পিয়াদির সাথে পরিচয় হওয়ার পর। বছর শেষে গ্রাম থেকে বাবা আমাদের শহরে আনতো এখানসেখান ঘুরানোর জন্য। তনুদিরা, সুজয়রা সহ সবাই মিলে ঘুরতাম আর বাড়ি ফিরতাম তনুদির কাছ থেকে পাওয়া কমিক্স , ডিজনির বই এসব নিয়ে। ক্লাস নাইন টেনে উঠার পর থেকেই প্রয়াত স্যার হুমায়ূন আহমেদ এর বই পড়া শুরু হয় আর সমরেশ বাবুর বই 'গর্ভধারিণী' হাতে পাই। ২০০৫ এ এসএসসি পাশের পর অনেক বছর আর কমিক্স পড়া হয়নি। পলিটেকনিকে পড়ার সময় খুব বই পড়তাম আমি আর তামিম। ব্র্যাক লাইব্রেরীর সদস্য ছিলাম। অনেক বই পড়েছিলাম সে সময়। দিনরাত বই নিয়ে পড়ে থাকতাম। ইউনিভার্সিটিতে পড়ার সময় আবার কমিক্স পড়া শুরু করি। তখন পড়তাম শুধুমাত্র দেশিগুলো। ঢাকা কমিক্স এর কমিক্সগুলি। ২০১৫ এর শেষদিকে পড়াশুনা শেষে কিছুদিন এটাসেটা করার পর ফ্রিল্যান্সিং শুরু। গাজীপুরে থাকার সময় আর্টিস্টদের সাথে তেমন একটা দেখা সাক্ষাত হতোনা বললেই চলে। এর মাঝেই মেহেদী ভাইয়ের কার্টুনিং কোর্স আর এরপর আসিফ ভাইয়ের কমিক্স ড্রয়িং কোর্স করে ফেললাম গাজীপুর থেকে আসা যাওয়া করেই। এর মাঝেই গেল বছর সেপ্টেম্বরে গাজীপুর থেকে ঢাকায় মুভ করলাম। কমিক্স কোর্সের শেষ দুই ক্লাস করেছিলাম ঢাকায় মুভ করার পর। আস্তেধিরে মাহাতাব প্রসূন অ্যাড্রিয়েন দের সাথে ঘুরাঘুরি, মুভি দেখা, স্কেচবুকিং শুরু। এ সময় থেকে বিদেশী কমিক্সের সাথে আমার পরিচয়। আসিফ ভাই, অ্যাড্রিয়েন মাহাতাব এদের সাথে আলোচনা হতো কমিক্সের ব্যাপারে, রিভিউ পেতাম। নীলক্ষেতের ম্যাগাজিন গলিতে মাহাতাব এর সাথে অভিযানে যাই। আর সেকেন্ডহ্যান্ড ভাল কোন গ্রাফিক নভেল, কমিক্স বা মাঙ্গা পেলেই কিনে নিয়ে আসি। এর মাঝে ভাল একটি কালেকশন পেয়ে গেছিলাম। বিখ্যাত জাপানী মাঙ্গা আর্টিস্ট এবং স্টুডিও গিব্লির সহ প্রতিষ্ঠাতা Hayao Miyazaki এর NAUSICA of the valley of the wind এর সাতটি বইই পেয়ে গেলাম। আমাকে আর পায় কে! কিনে নিলাম। এখনো পর্যন্ত আমার কালেকশনের সবচে দারুণ কালেকশন এটা। :D এরকম কিনে নেওয়া বেশ কিছু গ্রাফিক নভেল আর কমিক্স জমে গিয়েছে যেগুলি এখনো পড়া হয়নি। তাছাড়া কোন কমিক্সের আঁকার স্টাইল ভাল লাগলেও কিনে নেই (যদি টাকা থাকে মানিব্যাগে -_-) । আর অনলাইনে তো কমিক্স পড়িই। আগে পড়তে পারতাম না । এখন অভ্যেস হয়ে গেছে। ইদানীং পড়ছি Saga. গল্প আঁকা সব মিলিয়ে দুর্দান্ত এক গ্রাফিক নভেল। ইমেজ কমিক্সের কমিক্সগুলির ভক্ত হয়ে গেলাম। আর নীলক্ষেতে গেলে বই কেনা হয় । ইদানীং পড়ছি রাহুলজির "ভোলগা থেকে গঙ্গা"। দারুণ একখান বই। সেদিন পাড়ার মাঠে দেখলাম বিশ্বসাহিত্য কেন্দ্রের লাইব্রেরীর ভ্যানটা। সদস্য হয়ে গেলাম টুক করে আবার।
"Nausicaa of the valley of the Wind"    
by "Hayayo Miyazaki"

"The art of Simon Bisley"
এবার পহেলা বৈশাখ উপলক্ষে চিটাগাং গিয়েছিলাম। তখন একদিন সুজয় কে নিয়ে ঘুরছিলাম জিইসি এর মোড়ে। অমর বইঘরে গেলাম টাইম পাস করার জন্য। তখন এক কোণায় দেখি পুরনো কমিক্সের সাথে এই বইটা। আমাকে আর পায় কে। কাউন্টারে গিয়ে বললাম দাম কত। দোকানদার বলল, ৩০০ টাকা দেন। আমি খুশিতে লাফটা দিলাম না খালি। মানিব্যাগ খুলে দিয়ে দিলাম টাকাটা। :D দোকানি আমাকে গছাতে পেরে খুশি আর আমি পেয়ে খুশি। কেউ মনে হয় কিনছিলোনা এই বই। ৯০+ পেইজ কালার ইলাস্ট্রেশন। সাইমন বিজলে এর আঁকা সব। অসাধারণ। ফ্র্যাঙ্ক ফ্রাজেত্তা এর আঁকার টেস্ট পাওয়া যায়। 

ম্যাগাজিন গলি থেকে পাওয়া স্ট্যান্ড অ্যালোন গ্রাফিক নভেল আর বাংলাদেশি কমিক্স। 

Conan, The death of Groo (legend Sergio Aragone's), The Town that didn't exist, Tintin
চিল্ড্রেন বুকস। বেশিরভাগই মহাগুরু সব্যসাচী মিস্ত্রী দার আঁকা। মাঝেমাঝেই খুলে দেখি। চোখে আরাম লাগে।
পাঞ্জেরী, মাইটি পাঞ্চ, সহ DC, Image, Marvel এর পুরনো কমিক্স
সবই ঢাকা কমিক্স এর কমিক্স। ঢাকা কমিক্সের মোটামুটি সব কমিক্সই কালেকশনে আছে আমার। অল্প কিছু ইস্যু শেষ হয়ে গেছে বলে পাচ্ছিনা।
উপরের বইটি গুরু মেহেদী ভাইয়ের "কার্টুন আঁকিবার ক, খ, গ এবং ক্ষ।" আমার কার্টুনিংয়ের ভিত্তিপ্রস্তর। আর সবচে নিচের বইটি দ্যা গ্রেট "সুকুমার রায়" এর আবোলতাবোল। অরিজিনাল কলকাতা ভার্সন।
উন্মাদ আর বিচ্ছু। উন্মাদের কিছু ইস্যু হারিয়ে গেছে। আর বিচ্ছুর অনেক ইস্যুই নাই আমার কাছে। প্রথম ইস্যুটাই নাই মাইরি। :/
এই শেলফ ভরবো আমি কেমন করে??????



No comments:

Post a Comment