Friday, March 23, 2018

সোনার কাঠি রুপার কাঠি

এই বছরের জানুয়ারির শেষ দিকের কথা। স্টুডিওতে গেছি একটা কাজে। মেহেদী ভাই বললেন, শিশু একাডেমীর দুইটা কমিক্স আছে। করবা নাকি? একটা আমি করি আরেকটা তুমি করো। গল্পগুলি হচ্ছে দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার এর ঠাকুরমার ঝুলি থেকে নেওয়া "ডালিম কুমার" আর "সোনার কাঠি রুপার কাঠি"। ধুম করে রাজি হয়ে গেলাম। থাম্বনেল মেহেদী ভাইয়ের করাই ছিলো। এরপর থাম্বনেল টা দেখে আমার কেন যেন মনে হতে লাগলো এই কাজ আগে করা হয়েছে। আসিফ ভাইয়ের কাছে দেখেছি এই গল্পের একটা পেজ। পরে আসিফ ভাইকে একদিন পেলাম স্টুডিও তে। তখন শিউর হলাম। এই কমিক্স বের হওয়ার কথা ছিল আগের বছর। কিন্তু তখন বের হয়নি। ওই সময় আসিফ ভাই এক পেজ আর ক্যারেক্টার ডিজাইন করেছিলেন। উনার কাছে এই কমিক্সের কিছু পেজ পেন্সিলিং করা আছে শুনে আমি লাফ দিলাম। পরে আসিফ ভাই রেডিমেড প্যানেল করা আর স্পিচ বাবলসহ ক্লিপ ফাইল পাঠিয়ে দিলেন আমাকে । আর আমি কাজ শুরু করলাম। বাকি পেজ গুলি পেন্সিলিং করা, লাইব্রেরী বানানো এসবের মধ্যেই কেটে গেলো কিছু দিন। আর ছিল বইমেলার বাকি কাজ। সাবমিশন ছিল ফেব্রুয়ারির পাঁচ তারিখে। এদিকে ফেব্রুয়ারির চার তারিখে টের পেলাম কাজ অনেক বাকি।  টেনশনে আমার ঘুম উধাও। এর মধ্যেই মেহেদী ভাই আর আসিফ ভাইয়ের হেল্প নিয়ে সাত তারিখে কাজ নামিয়ে দিলাম। দশ তারিখের মধ্যেই মেহেদী ভাই প্রুফ দেখে এডিট করে, লেটারিং সহ সব পেরা শেষ করে পাঠিয়ে দিলেন শিশু একাডেমীতে। এরপর আর এই বই প্রকাশিত হয়না । পনেরো বিশ তারিখ পঁচিশ তারিখ শেষ হয়ে বইমেলাও শেষ হয়ে গেলো। কিন্তু বই আর প্রকাশিত হলোনা। ইংলিশ ভার্সন বাংলা ভার্সন এর চক্করে পড়ে। এর মধ্যে মেহেদী ভাইকে অনেক পেরা সহ্য করতে হয়েছে এই বইয়ের জন্য। 
যাই হোক এই মাসের ষোল তারিখ থেকে শুরু হলো শিশু একাডেমীর বইমেলা আর এই মেলাতে এই বই এলো। এই কদিন ব্যস্ত ছিলাম খুব। একসাথে দেশি বিদেশি ফ্রিল্যান্স কাজ, মিতু আপুর কমিক্সের কাজ, কনভোকেশন সব মিলিয়ে নড়াচড়া করতে পারিনি ধরতে গেলে। এর মধ্যে যুক্ত হয়েছে হৃদয়ঘটিত ব্যাপারস্যাপার।  সব মিলিয়ে আমি ছিলাম চাপের মধ্যে। আজ অনেকদিন পর বিভিন্ন প্রজেক্ট ডেলিভারি দিয়ে একটু নিঃশ্বাস ফেললাম। আর এর মধ্যে এসে পৌঁছাল ঘোড়া সব্যসাচী। ওর সাথে গেলাম শিশু একাডেমীর মেলায়। ঢাকা কমিক্সের স্টলে বসলাম, মেহেদী ভাই আসিফ ভাই উনারাও আসলেন। শিশু একাডেমীর স্টল থেকে একটা বই কালেক্ট করলাম স্যাম্পল হিসেবে। সৌজন্য কপি আরো পাওয়ার কথা আছে। আনতে যেতে হবে। রুপকথার গল্প নিয়ে এই প্রথম কাজ করা হলো। ইচ্ছা আছে আরো কাজ করার। করবো শীঘ্রই। :B 




আপাত কিছু পেজের ছবি তুলে রাখা যাক।    

No comments:

Post a Comment